ইসলামিক

ঈদুল আযহা ২০২৩ কত তারিখে ? কুরবানি ঈদ কত তারিখ | Eid-ul-Azha 2023

আসসালামু আলাইকুম হাসির গল্প ওয়েবসাইটের পক্ষ থেকে সকলকে জানাই ঈদুল আযহার অগ্রিম শুভেচ্ছা। আমরা যারা মুসলমান আছি তারা ঈদ আসার আগে সকলেই জানতে চাই ঈদ কত তারিখ ও কোন দিন পালিত হবে?

আজকে আমাদের আলোচনার বিষয় হচ্ছে ঈদুল আযহা ২০২৩ কত তারিখে ? বা কোরবানির ঈদ ২০২৩ কত তারিখে?

আজকের এই পোস্টটির মাধ্যমে আপনাদের জানাবো ঈদুল আজহা ২০২৩ কত তারিখে ও কোরবানি ঈদ ২০২৩ কত তারিখে?

ঈদুল আযহা ২০২৩ কত তারিখেঃ

আরবি বছরের জিলহজ মাসের ১০ তারিখ ও ইংরেজি বছরের জুন মাসের ২৮ তারিখ রোজ বুধবার সন্ধ্যা থেকে ২৯ শে জুন বৃহস্পতিবার সন্ধ্যা বাংলাদেশে সব জায়গায় ঈদুল আজহা ও কুরবানীর ঈদ উদযাপন হবে। ঈদ উদযাপিত হয় সম্পন্ন চাঁদ দেখার উপর তারপরও একটি নির্দিষ্ট তারিখ রয়েছে।

ঈদুল আযহা কি ভাবে উদযাপন হয়ঃ

আমাদের দেশে বা বাহিরের দেশে ঈদের আনন্দ মূলত দুই থেকে চার দিন থেকে থাকে। ঈদুল আজহা ও ঈদের নামাজের কিছু সুন্নত রয়েছে তা জেনে নেয়া যাক।

১. খুব তাড়াতাড়ি ঘুম থেকে উঠা।

২. মিসওয়াক বা ব্রাশ দিয়ে দাঁত পরিষ্কার করা।

৩. ভালো ভাবে গোসল করা।

৪. পরিষ্কার পরিচ্ছন্ন পোশাক পরা।

৫. ঈদের নামাজ পড়ার আগে না খেয়ে থাকা।

৬. ভালো সুগন্ধি ব্যবহার করা।

৭. ঈদগাহ ময়দানে যেতে যেতে তাকবীর পাঠ করা।

বাংলা উচ্চারণ : আল্লাহু আকবার, আল্লাহু আকবার, আল্লাহু আকবার লা ইলাহা ইল্লাল্লাহু, ওয়া আল্লাহু আকবার, আল্লাহু আকবার, ওয়া লিল্লাহ ইল হামদ।

৮. নামাজ শেষে খুতবা শোনা।

ঈদুল আযহা কি ?

ঈদুল আযহা মূলত একটু আগে শব্দ। যার অর্থ হচ্ছে ত্যাগের উৎসব। এই দিনে মুসলমানরা পবিত্র ঈদগাহ ময়দানে গিয়ে দু’রাকাত ঈদুল আযহার নামাজ আদায় করে বাসায় এসে তাদের সামর্থ্য অনুযায়ী গরু, মহিষ, ছাগল, ভেড়া, আল্লাহর নামে কোরবানি করে। আমরা যারা মুসলমান আছি তারা আল্লাহর হুকুমে আল্লাহকে খুশি করার জন্য আমাদের সমর্থক অনুযায়ী পশু কোরবানি দিয়ে থাকি।

আরও পড়ুনঃ

  1. তারাবি নামাজ এর নিয়ম দোয়া ও মোনাজাত
  2. নামাজের ছোট ৫টি সূরা নাম

হজের ফরজ কয়টি ও হজ পালন করা কেন প্রয়োজন?

হজের ফরজ কয়টি

কোরবানি পশু জবাইয়ের দোয়া

কোরবানির দোয়া বাংলা উচ্চারণঃ ইন্নি ওয়াঝঝাহতু ওয়াঝহিয়া লিল্লাজি ফাতারাস সামাওয়াতি ওয়াল আরদা আলা মিল্লাতি ইবরাহিমা হানিফাও ওয়া মা আনা মিনাল মুশরিকিন। ইন্না সালাতি ওয়া নুসুকি ওয়া মাহইয়ায়া ওয়া মামাতি লিল্লাহি রাব্বিল আলামিন। লা শারিকা লাহু ওয়া বি-জালিকা উমিরতু ওয়া আনা মিনাল মুসলিমিন। বিসমিল্লাহি আল্লাহু আকবার, আল্লাহুম্মা মিনকা ও লাকা।

ঈদুল আযহা নিয়ে সর্বশেষ কথাঃ

ইতিমধ্যে আমরা জানতে পেরেছি ঈদুল আযহা ২০২৩ ও কুরবানী ঈদ কত তারিখে উদযাপিত হচ্ছে এই সম্পর্কে। আমরা যত মুসলমান আছি সবাই সবার সমর্থ্য অনুযায়ী কোরবানি দিব আল্লাহ সন্তুষ্টির জন্য। আজকের পোস্ট যদি আপনার ভালো লাগে তাহলে অবশ্যই শেয়ার করবেন এবং আপনার মূল্যবান মতামত কমেন্টে জানাবেন ধন্যবাদ।

আরও জানতে ক্লিক করুন এবং আমাদের ফেসবুক পেজ ফলো করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *