স্বাস্থ্য

সহজে চিকন হওয়ার উপায় কি | চিকন হওয়ার খাদ্য তালিকা কি

আসসালামু আলাইকুম আশা করছি সবাই ভালো আছেন। আমাদের মধ্যে অনেকেই আছেন যারা নিজেদের স্বাস্থ্য নিয়ে অনেক দুশ্চিন্তার মধ্যে আছে। স্বাস্থ্য যদি ভালো না থাকে তাহলে কোন কিছুই ভালো লাগেনা। বলা হয় স্বাস্থ্য মানুষের আসল সম্পদ। অনেক মানুষ হয়েছে যারা কিনা জন্মের পর থেকেই মোটা কোনভাবেই তাদের স্বাস্থ্য স্বাভাবিক করতে পারে না। এজন্য অনেক জায়গায় ও বন্ধু-বান্ধবের কাছে হাসাহাসির পাত্র হয়ে যাই। এজন্য ইন্টারনেটে অনেকই খোঁজাখুঁজি করেন কিন্তু সঠিক তথ্য পান না যে  চিকন হওয়ার উপায় কি অথবা কিভাবে ওজন কমানো যায় ।

আজকে আমরা এই আর্টিকেল এর মাধ্যমে সম্পূর্ণ বিষয়টি বিস্তারিত জানাবো যে চিকন হওয়ার উপায় কি, চিকন হওয়ার খাদ্য তালিকায় কি, চিকন হওয়ার ব্যায়াম কি, ও ঘরোয়া পদ্ধতিতে চিকন হওয়ার উপায় কি ?

আপনি যদি আজকে আমাদের আর্টিকেলটি সম্পন্ন ভালোভাবে পড়েন পড়েন এবং নিয়ম গুলি ফলো করেন তাহলে আমি গ্যারান্টি দিয়ে বলতে পারি আপনি খুব অল্প সময়ে স্বাস্থ্য কমাতে বা চিকন হতে পারবেন ।

সহজে চিকন হওয়ার উপায় কি কি – Cikon hoyar upay ki

সব মানুষ কিন্তু জন্ম থেকেই মোটা হয় না। তাদের দৈনিক জীবনে চলাফেরা ও খাওয়া-দাওয়ার কারণে আস্তে আস্তে মোটা হয়ে যায় এবং পরবর্তী সময়ে অনেক সমস্যার মুখোমুখি হয়। আমাদের মানুষের মধ্যে তিন ধরনের মানুষ রয়েছে একজন চিকন প্রকৃতির মানুষ, স্বাভাবিক প্রকৃতির মানুষ, আরেকজন মোটা প্রকৃতির মানুষ। সবাই চাই স্বাভাবিক প্রকৃতির মানুষ হতে। যেসব মানুষ অধিক স্বাস্থ্য নিয়ে দুশ্চিন্তায় ভুগছেন তারা আগের মত সুন্দর স্বাস্থ্য ফিরে পেতে চান তাদের জন্য কিছু নিয়ম মেনে চলতে হবে।

১ আপনার BMR বের করুন

আপনি যদি চিকন হতে চান আর শরীরের বিএমআর জানতে হবে। বি এম আর হল আপনার শরীরের ওজন উচ্চতা ও দৈনন্দিন কাজের হিসাব পরিমাণ করে করে বলে দেয় আপনার শরীরের কত ক্যালরি প্রয়োজন। আপনি যদি আপনার শরীরের বিএমআর বের করতে পারেন তাহলে আপনার জন্য চিকন হওয়া বা ওজন কমানো অনেকটাই সহজ হয়ে যাবে।

২ চিকন হওয়ার খাদ্য তালিকা কি ও খাওয়ার সঠিক সময়

আপনি যদি চিকন হতে চান তাহলে অবশ্যই আপনাকে আপনার খাওয়ার প্রতি নজর রাখতে হবে। এবং সঠিক সময়ে সঠিক খাবার খেতে হবে। আমাদের মধ্যে অনেকে রয়েছে যারা মনে করে যে খাওয়া-দাওয়ার পরিমাণ কমিয়ে দিলে অল্প দিনের মধ্যে চিকন হয়ে যাব। এই ধারণাটি সম্পূর্ণ ভুল। আপনি খাওয়া-দাওয়া পরিমান কমিয়ে দিলে আপনার শরীরে ক্যালরি , ভিটামিন ও প্রোটিনের ঘাটতি পড়ে যায়। সেই থেকে আপনি বিভিন্ন রোগবালাইয়ের সম্মুখীন হতে পারেন।

আপনাদের শরীরের ওজন বৃদ্ধি হয়ে যাওয়ার কারণ হচ্ছে আপনাদের শরীরে যে পরিমাণ ক্যালরি প্রয়োজন তার থেকে বেশি পরিমাণ ক্যালরি আপনাদের শরীরে দিয়ে থাকেন এবং সেই থেকে আপনাদের শারীরিক ওজন বৃদ্ধি পায়। আপনাদের শরীরে ওজন বৃদ্ধির সব থেকে বড় ভূমিকা রাখে কার্বোহাইড্রেট। কার্বোহাইড্রেট খাবারগুলো হচ্ছে: চিনি, মিষ্টি, মধু, আম, আলু, চিড়া, মুড়কি,সন্দেশ, ইত্যাদি। এইসব খাবারে প্রচুর পরিমাণ কার্বোহাইড্রেট থেকে থাকে।

আরও পড়ুনঃ কলার উপকারিতা ও অপকারিতা | কলা খাওয়ার সঠিক সময়

আমাদের খাদ্য তালিকায় প্রোটিনযুক্ত খাবার বেশি রাখা প্রয়োজন। প্রোটিনযুক্ত খাবার আমাদের শরীরে শক্তি যোগায়। তাই আমাদের উচিত কার্বোহাইড্রেট খাবার না খেয়ে প্রোটিন যুক্ত খাবার খাওয়া তাহলে আমাদের শরীরের স্বাস্থ্য ঠিক থাকবে।

আপনাদের সুবিধার জন্য তিন বেলা খাবারের সময় ও তালিকা দেয়া হলো এবং কি কি খাবেন।

সকালের নাস্তা: সকাল ৭:৩০ থেকে ৮টা
খাবারের নাম খাবারের পরিমাণ
রুটি ২ টা গমের রুটি
ডিম ১ টা হাঁসের ডিম সিদ্ধ করা
দুধ ১ গ্লাস গরম দুধ

 

দুপুরের খাবার: দুপুর ১:৩০ থেকে ২টা
খাবারের নাম খাবারের পরিমাণ
ভাত ১/১.৫ প্লেট
মাছ ৪০ গ্রাম পরিমাণ ছোট মাছ
ডাল ১ কাপ ঘন ডাল
শাকসবজি ১ কাপ লাল শাক

 

রাতের খাবার: রাতের খাবার ৮:৩০থেকে ৯টা
খাবারের নাম খাবারের পরিমাণ
রুটি ২ টা গমের রুটি
ভাত ১ প্লেট
শাকসবজি ১ কাপ যেকোনো শাক

৩ যেসব খাবার খাবেন না

আপনি যদি চিকন হতে চান তাহলে অবশ্যই আপনার খাবারের প্রতি বেশি গুরুত্ব দিতে হবে। আমরা অনেক সময় বাইরে ঘুরতে ফিরতে অথবা বাসায় জেনে না বুঝে অনেক খাবার খেয়ে ফেলি এ থেকে আমাদের শরীরের অনেক ক্ষতি হয় ও মোটা হয়ে যায়। তাই আমি আজকে আপনাদেরকে বলবো যে কি কি খাবার আপনি খাবেন না তাহলে আপনার ওজন তাড়াতাড়ি কমানো সম্ভব হবে।

  1. মিষ্টি চকলেট
  2. মিষ্টি দই
  3. চিনি যুক্ত খাবার
  4. মিষ্টি দুধ চা বা মিষ্টি কফি
  5. উচ্চ ক্যালরিযুক্ত খাবার
  6. কার্বোহাইড্রেট যুক্ত খাবার
  7. ফ্রেঞ্চ ফ্রাই
  8. ক্যান
  9. বার্গার
  10. ফুচকা ও চটপটি 

৪ চিকন হওয়ার ব্যায়াম

চিকন হওয়ার উপায় কি সেটার মধ্যে ব্যায়াম করে ওজন কমানোটা অনেক কার্যকরী একটা মাধ্যম। আপনি যদি লক্ষ্য করেন আমাদের আশেপাশে অনেক মানুষ হয়েছে যারা কিনা তাদের নিজেদের শরীর ফিট রাখতে ও সুন্দর রাখতে প্রতিদিন নিয়মিত বিভিন্ন ধরনের ব্যায়াম করতেছে। তাই আপনিও আপনার শরীরের ওজন কমানোর জন্য নিয়মিত ঘরে বসে অথবা ভালো কোন জিমে ভর্তি হয়ে ওজন কমাতে পারেন। আমি আপনাদের বোঝার সুবিধার জন্য ব্যায়াম করার ছবির মাধ্যমে তুলে ধরলাম।

সহজ কিছু ব্যায়াম করার ছবি

এই সকল ব্যায়াম গুলি যদি আপনি নিয়মিত দুই থেকে তিন মাস করতে পারেন তাহলে আমি ১০০% গ্যারান্টি দিয়ে বলতে পারি আপনার ওজন অবশ্যই কমবে।

৫ পর্যাপ্ত পরিমাণ ঘুমাতে হবে

চিকন হওয়ার উপায় কি তার মধ্যে নিজের ঘুমটা অনেক গুরুত্বপূর্ণ। এখন বর্তমান সময়ে অধিকাংশ মানুষ অনেক রাত জেগে ফোন টিপে অথবা বিভিন্ন কাজ করে এতে করে তাদের শরীরে অনেক ক্ষতি হয়। একজন প্রাপ্তবয়স্ক মানুষের প্রতিদিন ৮ থেকে ১০ ঘন্টা ঘুমের প্রয়োজন।

আরও পড়ুনঃ প্রোটিন জাতীয় খাবার কি কি | প্রোটিনের অভাবে কি রোগ হয় ?

ঘুমানোর সঠিক সময় হচ্ছে রাত দশটায় ঘুমানো এবং সকাল আটটা থেকে নয়টার মধ্যে ঘুম থেকে উঠে যাওয়া। আবার একটা জিনিস খেয়াল রাখতে হবে যাদের শরীর মোটা আছে তারা কখনোই দুপুরে খাওয়ার পরে ঘুমাবেন না এতে আপনার শরীর চিকন হওয়ার পরিবর্তে মোটা হয়ে যেতে পারে।

৬ পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন

অথবা পরিমাণ পানি পান করার মাধ্যমে আমাদের শরীরের ওজন কমানো সম্ভব। বলা হয় পানির অপর নাম জীবন। তাই আমাদের শরীরকে সুন্দর ও স্বাভাবিক ডিহাইড্রেড মুক্ত রাখতে দিনে ৮ থেকে ১০ গ্লাস পানি পান করতে হবে। পান করার মাধ্যমে আমাদের শরীরে থাকা রাসায়নিক এত নির্গত হয়ে যায়।  এবং পানি খাওয়ার ফলে আমাদের খাবারে চাহিদা কমে আসে। আমি বলব চিকন উপায় গুলোর মধ্য এটি একটি জাদুকর মাধ্যম।

৭ নিজেকে চিন্তা মুক্ত রাখুন

আমরা অনেক সময় অনেক কিছু নিয়ে চিন্তা করি আবার অনেকেই নিজের শরীর মোটা এটা নিয়ে অনেক দুশ্চিন্তা করে। তাই যতটা পারেন নিজেকে দুশ্চিন্তা মুক্ত রাখবেন। কারণ শরীরের মধ্যেও দুশ্চিন্তা কাজ করলে দেহের অনেক কাজ সঠিকভাবে হয় না তার মধ্যেও খাদ্য হজম ও শক্তির রূপান্তর কাজ। এজন্য সঠিকভাবে খাদ্য হজম হতে না পেরে সেটা শরীরের ওজনের পরিমাণ বৃদ্ধি করে। তাই নিজেকে সবসময়ই দুশ্চিন্তা মুক্ত রাখতে হবে।

ঘরোয়া পদ্ধতিতে চিকন হওয়ার উপায় কি

আমাদের মধ্যে অনেকেই আছে যারা ঘরোয়া পদ্ধতিতে চিকন হওয়ার উপায় কি খোঁজেন কিন্তু কোথাও সঠিক তথ্য পান না। আজকে আমরা আলোচনা করব ঘরোয়া পদ্ধতিতে চিকন হওয়ার উপায়। ইতিমধ্যে আমরা আলোচনা করেছি চিকন হওয়ার উপায় কি ও তার বিস্তারিত সম্পর্কে। ঘরোয়া পদ্ধতিতে ওজন কমাতে আপনি কয়েকটি বিষয় বেশি লক্ষ্য রাখতে পারেন।

আরও পড়ুনঃ মোটা হওয়ার উপায় | সাত দিনে মোটা হওয়ার টিপস ২০২৩ | Tips to get fat in seven days

সেটা হচ্ছে আপনি নিয়মিত বেশি বেশি পানি পান করতে পারেন এতে করে আপনার অন্য খাবারের চাহিদা কমে যাবে। এরপর নিয়মিত দুই থেকে তিন মাস বাসায় নিজে নিজে ব্যায়াম করতে হবে ও খুব সকালে ঘুম থেকে উঠে ১ থেকে ২ কিলোমিটার রাস্তা দৌড়াতে হবে। এর সাথে আপনি নিয়মিত ঘুমাবেন তাহলে অবশ্যই আপনি আপনার শরীরের ওজন কমাতে পারবেন।

মেয়েদের চিকন হওয়ার উপায় কি ও ছেলেদের চিকন হওয়ার উপায় কি 

ছেলে ও মেয়েদের উভয়ে যারা মোটা আছে তারা নিজেকে চিকন করতে চায় বা ফিটনেস রাখতে চাই যাতে করে তাকে দেখতে অনেক সুন্দর আর স্মার্ট লাগে। আমরা ইতিমধ্যে উপরে চিকন হওয়ার উপায় কি তার সম্পর্কে আলোচনা করেছি। এটা ছোট থেকে উর্দ্ধ বয়স্ক মানুষ এসব নিয়ম মানলে অবশ্যই ওজন কমাতে পারবে। আর একটা জিনিস অবশ্যই মাথায় রাখতে হবে কখনো নিজের শরীরকে কষ্ট দিয়ে না খেয়ে থেকে ওজন কমানো যায় না এতে করে শরীরের অনেক ক্ষতি হয়।

তাড়াতাড়ি চিকন হওয়ার উপায়

চিকন হওয়ার ঔষধ

আমাদের মধ্যে অনেকেই আছে যারা তাড়াতাড়ি চিকন হওয়ার জন্য ওষুধ খুঁজে থাকে এবং সেটা খেতে চাই যাতে করে খুব দ্রুত চিকন হওয়া যায়। আমার দৃষ্টি থেকে ওষুধ খাওয়ার মাধ্যমে ওজন না কমানো টাই সঠিক সিদ্ধান্ত। কারণ এখন বর্তমান সময়ে ওষুধের মধ্যেও অনেক ক্ষতিকারক দ্রব্য মিশানো থাকে।

এতে করে সেই ওষুধটি আপনি ফেলে আপনার শরীরের অনেক ক্ষতি হতে পারে যেটা কিনা কল্পনার বাহিরে। তাই আমি বলব ওষুধ না খেয়ে আপনি উপরোক্ত আলোচনা ও নিয়ম গুলো মেনে চলুন অবশ্যই আপনি চিকন হতে পারবেন।

চিকন হওয়ার উপায় কি সেটা নিয়ে সর্বশেষ কথা

আজকের এই আর্টিকেলে আমরা আলোচনা করলাম চিকন হওয়ার উপায় কি ও চিকন হওয়ার খাদ্য তালিকা কি সেটা সম্পর্কে। আমি আশা করছি আপনারা সম্পূর্ণ বিষয়টি খুব ভালোভাবে বুঝতে পেরেছেন।

আপনারা ধৈর্য রেখে নিয়মিত উপরে দেয়া নিয়ম গুলো ফলো করুন তাহলে অবশ্যই খুব অল্প দিনের মধ্যেও ফলাফল দেখতে পারবেন। আমাদের সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

 

One thought on “সহজে চিকন হওয়ার উপায় কি | চিকন হওয়ার খাদ্য তালিকা কি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *