অন্যান্য

পহেলা বৈশাখ ২০২৩ ইংরেজি সালের কত তারিখে | বাংলা নববর্ষ | pohela boishakh 2023

আসসালামু আলাইকুম, শুরুতেই পহেলার বৈশাখেপহেলা বৈশাখ ২০২৩ অগ্রিম শুভেচ্ছা জানাই।

পহেলা বৈশাখ ২০২৩ ইংরেজি সালের কত তারিখ ?

এই বিষয়টি অনেকে জানতে চাই। আজকের এই পোস্টটির মাধ্যমে আমরা জানতে পারবো বৈশাখ ২০২৩ ইংরেজি সালের কত তারিখ। বাঙালি অন্যতম উৎসব হচ্ছে পহেলা বৈশাখ। ইংরেজি সালের যেমন বারোটি মাস পর নতুন বছর হয় ঠিক তেমনি বাংলা বছরের বারটি মাস পর নতুন বছর আসে। আর সেই নতুন বছরের প্রথম মাসটির নাম হচ্ছে বৈশাখ মাস। আর বৈশাখ মাসের প্রথম দিন দিয়ে শুরু হয় সেজন্য ওই দিনটিকে বলা হয় পহেলা বৈশাখ বা শুভ নববর্ষ।

১৪ই এপ্রিল শুক্রবার পহেলা বৈশাখ ২০২৩। প্রতিবছর ইংরেজি সালের ১৪ই এপ্রিল এই তারিখে পহেলা বৈশাখ উদযাপিত হয়।

আরো পড়ুনঃ

বাংলাদেশের ৬৪ জেলার বিখ্যাত খাবার নাম

পহেলা বৈশাখ কিভাবে উদযাপিত হয়?

পহেলা বৈশাখ বাঙালিদের জন্য অনেক আনন্দের একটি দিন। বাংলা সালের প্রথম দিন কে পহেলা বৈশাখ হিসেবে পালন করা হয়। কথায় আছে মাছে ভাতে বাঙালি, তাই সেই কথাটি উপেক্ষা করে। আমরা বাঙালিরা বছরের শুরু দিনটা সকালে পান্তা ভাত এবং সাথে ইলিশ মাছ ভাজা করে খেয়ে থাকি।

পহেলা বৈশাখ  উজ্জাপন

 

এবং পোশাক হিসেবে ছেলেরা সাদা পাঞ্জাবি এবং মেয়েরা সাদা শাড়ি পড়ে সেই দিনটা উদযাপন করে থাকে। আর শহরে গ্রামে পহেলা বৈশাখ কে উদ্দেশ্য করে বিভিন্ন স্থানে বাংলা গান ও দেশি নিত্য করে সাংস্কৃতিক অনুষ্ঠান করা দেখা যায়।

 

 

পহেলা বৈশাখ উদযাপন কে চালু করেছেন?

পহেলা বৈশাখ উদযাপন অনেক প্রাচীনকাল থেকে উদযাপিত হয়ে আসছে। ১৫৮৪ খ্রিস্টাব্দের ১০ই মার্চ বা ৯৯২ হিজরীতে  থেকে বাংলা সাল গণনা শুরু হয় তবে এই গণনা পদ্ধতি কার্যকর করা হয় আকবরের সিংহাসন আরোহেনের সময়। আর ঠিক সেই সময়টি ছিল ৫ ই নভেম্বর ১৫৫৬ সাল। প্রথমে এই স্বর্ণের নাম ছিল ফারসেশন পরে বঙ্গাব্দ বা বাংলা বর্ষ নামে পরিচিত হয়।

পহেলা বৈশাখ ২০২৩ নিয়ে সর্বশেষ কথাঃ 

আশা করছি পহেলা বৈশাখ ২০২৩ বাংলাদেশে কত তারিখে উদযাপিত হবে তা এই পোস্টটির মাধ্যমে বুঝতে পারছেন। তাই সবাইকে জানাই পহেলা বৈশাখের অনেক শুভেচ্ছা।যদি আপনাদের পোস্টটি ভালো লাগে তাহলে কমেন্ট করে জানাবেন এবং বন্ধুদের কাছে শেয়ার করবেন ধন্যবাদ।

আরও জানতে ক্লিক করুন এবং আমাদের ফেসবুক পেজ ফলো করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *