অন্যান্য

বাংলাদেশের সুন্দর ৫টি জেলা নাম | Bangladesh beautiful 5 district

সবুজ শ্যামলয়ে ভরা দেশ আমাদের বাংলাদেশ। আমাদের দেশে নদী নালা গাছপালা ঘরবাড়ি রাস্তাঘাট সবকিছু মিলিয়ে যেন অপরূপ সৌন্দর্য দেশে আমাদের বাংলাদেশকে। যে কারণে বাংলাদেশের সৌন্দর্যের শেষ নেই। আমাদের বাংলাদেশের ৬৪ জেলার মতো অন্যতম কয়েকটি জেলা আরো বেশি সুন্দর।

আজকে আমরা বাংলাদেশের সুন্দর ৫টি জেলা নিয়ে কথা বলল। যেটা থেকে আপনি বাংলাদেশের সুন্দর ৫টি জেলা নাম ও বিস্তারিত জানতে পারবেন। আশা করছি আজকে আমাদের পোস্টটির মাধ্যমে আপনারা উপকৃত হবেন।

বাংলাদেশের সুন্দর ৫টি জেলার নামঃ

১. রাজশাহী

২. কক্সবাজার

৩. সিলেট

৪. খুলনা

৫. বান্দরবান

 

রাজশাহী

নিঃসন্দেহে বাংলাদেশের মধ্য অন্যতম ও সুন্দর জেলা হচ্ছে রাজশাহী। রাজশাহী জেলা কতটা সুন্দর ঠিক তেমনি সেখানে বসবাস করা মানুষগুলো সুন্দর ও পরিষ্কার পরিচ্ছন্ন। দেশের সবচেয়ে জনপ্রিয় সুন্দর রাজশাহী সব দিকে সিল্ক নামেও অনেকের কাছে পরিচিত রয়েছে। এই জেলার মনোমুগ্ধকর পরিবেশ ও প্রাকৃতিক সৌন্দর্য রাজশাহী শহরবাসী ও সারাদেশের মানুষের মন কেড়েছে। সুন্দর পাশাপাশি রাজশাহী জেলা শিক্ষার দিকে অনেক এগিয়ে। সবকিছু মিলিয়ে রাজশাহী জেলাকে দেশের মধ্য সবচেয়ে সুন্দর বলে দাবি করা হয়।

কক্সবাজার

বাংলাদেশের মধ্যে যদি সমুদ্র সৈকতের কথা উঠে তাহলে নিঃসন্দেহে কক্সবাজার সমুদ্র সৈকতের কথা মাথায় আসে। প্রাকৃতিক সৌন্দর্যের ঘিরা জনপ্রিয় সমুদ্র সৈকত হচ্ছে কক্সবাজার। এই স্থানে প্রতিবছর দেশের ও দেশের বাইরে থেকে অনেক পর্যটক ভ্রমণ করতে আসে। একপাশে সমুদ্র একপাশে পাহাড় সবুজ ঘেরা খোলামেলা জায়গা আপনাকে মন মুগ্ধ করে তুলবে। সেজন্য বাংলাদেশের সেরা জেলাগুলোর মধ্যে কক্সবাজার স্থান করে নিয়েছে। যদি কখনো সুযোগ হয় অবশ্যই কক্সবাজার ভ্রমণ করতে যাবেন।

সিলেট

বাংলাদেশের আরেকটি প্রাকৃতিক সৌন্দর্যে ভরা জেলা হচ্ছে সিলেট। সুরমা নদীর তীরে অবস্থিত এই শহরটি। সিলেট শহরটি চা উৎপাদনের জন্য বিখ্যাত ধরা হয়। চা বাগানের পাশাপাশি রয়েছে মনোমুগ্ধকর পরিবেশ পাহাড় পর্বত নদী জলপ্রপাত সব কিছু মিলিয়ে শহরটিকে একদম সাজিয়ে রেখেছে। সেজন্য আপনি যদি পাহাড় নদী নালা ঝরনা সাথে চা বাগান দেখতে চান তাহলে অবশ্যই সিলেট জেলাটি ভ্রমণ করতে পারেন।

খুলনা

যদি সিলেট জেলার পরে কোন জেলাটি সুন্দরের কথা আসে তাহলে খুলনা জেলা। কারণ সেই জেলাতে সুন্দরবন অবস্থিত। আর সুন্দরবনে রয়েছে নানা ধরনের পশুপাখি বাঘ হরিণ সিংহ হাতি আরো অনেক প্রজাতির প্রাণী। আপনি যদি প্রাকৃতিকে খুব কাছ থেকে দেখতে চান তাহলে সুন্দরবন ভ্রমণ করতে পারেন। কিন্তু ভ্রমন করতে চাইলে একটু সতর্কতা থাকতে হবে কেননা সেখানে রয়েছে অনেক হিংস্র প্রজাতির প্রাণী

বান্দরবান

সবার শেষে সুন্দর জেলার কথা বললে নাম আসে বান্দরবান জেলা। বান্দরবান জেলা টি দক্ষিণে অবস্থিত চট্টগ্রাম বিভাগের পাশে এটি একটি পার্বত্য জেলা। সেখানে রয়েছে অনেক উঁচু উঁচু পাহাড়। পাহাড়ের চড়াই উঠলে মনে হবে আপনি মেঘের রাজ্যে হারিয়ে গেছেন। কারণ মেঘ আপনার অনেক কাছে চলে আসে। চারিদিকে সবুজে ঘিরা। সাথে রয়েছে ঝরনা নদী ও পাহাড়ি খাবার যা অনেকটাই সুস্বাদু।

বাংলাদেশের সুন্দর ৫টি জেলা নিয়ে সর্বশেষ কথা:

আজকে আমরা বাংলাদেশের সুন্দর ৫টি জেলা সম্পর্কে জানতে পারলাম। যদি আপনাদের পোস্টটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করবেন এবং আপনার বন্ধুদের কাছে শেয়ার করবেন। যদি সম্ভব হয় এই কয়টি জেলা ঘুরে আসবে ধন্যবাদ।

আরও জানতে ক্লিক করুন এবং আমাদের ফেসবুক পেজ ফলো করুন।

One thought on “বাংলাদেশের সুন্দর ৫টি জেলা নাম | Bangladesh beautiful 5 district

  • ধন্যবাদ

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *